NEET-UG পরীক্ষায় ভয়াবহ দুর্নীতি প্রতিবাদে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের ১ মাস হয়ে যাওয়া সত্বেও কলেজ গুলিতে স্নাতকে ভর্তি নির্দেশিকা প্রকাশে সরকারি টালবাহানার প্রতিবাদে আজ AIDSO পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক কমরেড বিশ্বজিৎ রায় বিকাশ ভবনের গেটে বিক্ষোভ সভা থেকে বলেন —
“NEET-UG পরীক্ষায় যে চূড়ান্ত দুর্নীতি ঘটেছে আজকে সেটা অত্যন্ত স্পষ্ট। ফল প্রকাশের পর থেকেই দেশ জুড়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে অসন্তোষ, ক্ষোভ প্রকাশ পেয়েছে, এমনকি আত্মহত্যার ঘটনাও ঘটছে। পরিচালনাকারী কেন্দ্রীয় সংস্থা NTA গ্রেস মার্ক দেবার কথা বললেও তার ভিত্তি কি— সেই সদুত্তর দিতে পারেনি।আমরা দাবি করছি এই দুর্নীতির তদন্ত করে দোষীদের কঠোর শাস্তি দিতে হবে৷ NTA র মতো আমলাতান্ত্রিক সংস্থার হাতে এই পরীক্ষার দায়িত্ব ছেড়ে দেওয়া চলবে না৷

এর পাশাপাশি আমরা লক্ষ করছি উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের এক মাসের বেশি সময় অতিক্রম হলেও কলেজগুলিতে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়ার কোনো রকম নির্দেশিকা উচ্চশিক্ষা দপ্তর প্রকাশ করতে করেনি। ফলে পাশ করা হাজার হাজার ছাত্র-ছাত্রীর ভবিষ্যৎ শিক্ষাজীবন গভীর সংকটময় অবস্থায় দাঁড়িয়ে রয়েছে। প্রসঙ্গত, অভিন্ন ভর্তির পোর্টাল চালু করে সমগ্র ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবে বলে গতবছরও দীর্ঘদিন ঝুলিয়ে রেখে শেষ পর্যন্ত কোনো নির্দেশিকা দিতে পারেনি উচ্চশিক্ষা দপ্তর। ফলে শিক্ষাবর্ষ দেরিতে শুরু হয় এবং সেমিস্টারের সীমিত সময় আরও সংক্ষিপ্ত হয়ে প্রবল চাপের সম্মুখীন হতে হয় ছাত্র-ছাত্রী সহ শিক্ষকদের। সময়ের অভাবে সেমিস্টারের সিলেবাস অসম্পূর্ণ রেখে পরীক্ষা হওয়া এবং জাতীয় শিক্ষানীতি’২০ সুপারিশ মেনে চার বছরের ডিগ্রী কোর্সকে কার্যকর করার কারণে রাজ্যের একটা বড় অংশের বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে প্রথম সেমিস্টারে ৮৫ – ৯০ শতাংশ ছাত্রছাত্রী ফেল করছে। আমাদের আন্দোলনের চাপে কিছুদিন আগে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় প্রথম সেমিস্টারের বাকি পরীক্ষা ও বর্ধমান বিশ্ববিদ্যালয় প্রথম সেমিস্টারের পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এখনো রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে স্নাতকের দ্বিতীয় সেমিস্টারের পঠন-পাঠন শুরুই হয়নি৷ ফলে উচ্চশিক্ষা চূড়ান্ত সংকটের সম্মুখীন৷ পাশাপাশি আমরা লক্ষ্য করছি বেসরকারি কলেজ গুলিতে হাজার হাজার টাকার বিনিময়ে ভর্তি চলছে৷ আমাদের আশঙ্কা সরকার যেভাবে উচ্চশিক্ষাকে দেখছে তাতে আগামীদিনে ৮২০৭ টি স্কুলের মতো কলেজগুলিও আস্তে আস্তে বন্ধ হয়ে যাবে৷”

NEET UG পরীক্ষায় দুর্নীতির প্রতিবাদে এবং অবিলম্বে স্নাতক স্তরে ভর্তি নির্দেশিকা প্রকাশের দাবিতে AIDSO পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকে আজ ১৩ জুন উচ্চশিক্ষা দপ্তর অভিযানের ও রাজ্যপাল কে ডেপুটেশনের ডাক দেওয়া হয়। প্রায় দু’শতাধিক ছাত্র-ছাত্রী এই অভিযানে শামিল হয়। সল্টলেক করুণাময়ী মোড় এবং পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তর বিকাশ ভবনের সামনে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল এসে পৌঁছলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়। পর্যাপ্ত মহিলা পুলিশ ছাড়াই মহিলা প্রতিবাদকারীদের গ্রেপ্তার করা হয়। করুণাময়ী মোড় থেকে ২৪ জন ও বিকাশ ভবন থেকে ৪০ জন মোট ৬৪ জন প্রতিবাদী ছাত্র-ছাত্রী ও এআইডিএসও কর্মীদের গ্রেফতার করে বিধাননগর থানায় নিয়ে যাওয়া হয়। পরে প্রতিনিধি দল উচ্চশিক্ষা দপ্তর ও রাজ্যপালের কাছে স্মারকলিপি জমা দেয়।

লক্ষ্যণীয় বিষয় হল, আজ বিপন্ন শিক্ষা ব্যবস্থার সামনে একমাত্র AIDSO ছাড়া ছাত্রদের পাশে, আর কোন ছাত্র সংগঠন নেই। সমস্যার দ্রুত নিষ্পত্তি না হলে ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের নিয়ে AIDSO র আন্দোলন আরো তীব্রতর হবে।”
AIDSO এর দাবি
১। NEET UG পরীক্ষায় দুর্নীতির তদন্ত অবিলম্বে করতে হবে। সকল দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

২) অবিলম্বে স্নাতকে ভর্তির নির্দেশিকা প্রকাশ করতে হবে।

৩) স্নাতকে ভর্তি প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করে ক্লাস শুরু করতে হবে। প্রথম সেমিস্টারের ক্লাস শুরু করা নিয়ে কোনোরকম গড়িমসি করা চলবে না।

৪) শিক্ষা ও ছাত্র স্বার্থ বিরোধী ৪ বছরের ডিগ্রি কোর্স বাতিল করতে হবে৷

৫) ছাত্র সংসদ ছাত্র-ছাত্রীদের গণতান্ত্রিক অধিকার, অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচন করতে হবে।

By admin

One thought on “AIDSO এর বিক্ষোভে উত্তাল সল্টলেকের বিকাশ ভবন চত্বর”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *