মহাকাশে পৌঁছে এই প্রথম বার ‘হ্যালো ওরবিট’ সম্পূর্ণ করল ভারতের সৌরযান আদিত্য এল ওয়ান। সূর্য এবং পৃথিবীর মধ্যিখানে যে ল্যাগরাঞ্জ পয়েন্ট এল ওয়ান রয়েছে, তার চারিদিকে একবার পাক খেল আদিত্য এল ওয়ান, ভারতের প্রথম সৌরযান। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো-র তরফে মঙ্গলবার এই ঘোষণা করা হল। ২০২৩ সালের ৬ সেপ্টেম্বর আদিত্য এল ওয়ান সৌরযানের উৎক্ষেপণ হয়। এর পর ২০২৪ সালের ৬ জানুয়ারি সেটি ‘হ্যালো ওরবিট-‘এ প্রবেশ করে। সবমিলিয়ে ১৭৮ দিনে এল ওয়ান-কে প্রদক্ষিণ করল আদিত্য এল ওয়ান। সেখান থেকে নজরদারি চালাল সূর্যের উপর।
ভারতের প্রথম সৌরযান আদিত্য এল ওয়ান। সূর্যকে পর্যবেক্ষণ করতে মহাকাশে পাঠানো হয়েছে। গত ছ’মাসে সূর্যের উপর নজরদারি চালিয়েছে সেটি। এই ১৭৮ দিনে সৌরঝড়ের গতিবিধির উপরও নজরদারি চালিয়েছে। মে মাসের শুরুতেই পৃথিবীর বায়ুমণ্ডলে সৌরঝড়ের প্রভাব পড়ে। সেই সময় সূর্যপৃষ্ঠে কী ঘটছিল, কাছ থেকে তা লক্ষ্য করে আদিত্য এল ওয়ান।
তবে এই যাত্রাপথ মোটেই সহজ ছিল না বলে জানিয়েছে ইসরো। তারা জানিয়েছে, গত ছ’মাসে বহু বাধা-বিপত্তি পেরোতে হয়েছে আদিত্য এল ওয়ান-কে। পরিস্থিতি এমন দাঁড়ায় যে অভীষ্ট কক্ষপথ ছেড়ে বেরিয়েও যেতে হয়। সবচেয়ে বেশি সমস্যা হয়ে দাঁড়ায় অভিকর্ষীয় টান। সূর্য এবং পৃথিবীর মাঝে পড়ে টালমাটাল অবস্থা হয় ভারতের সৌরযানের। কক্ষপথচ্যুত হয়ে যায় সেটি এমনকি শক্তি হারানোর উপক্রমও হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *